অন্যান্যঅর্থ-বাণিজ্যআইন-আদালতআটপাড়াআন্তর্জাতিককলমাকান্দাকৃষিকেন্দুয়াক্যাম্পাসখালিয়াজুরীখেলাধুলাগণমাধ্যমচাকরির খবরজাতীয়তথ্য-প্রযুক্তিদূর্গাপুরধর্মনেত্রকোণানেত্রকোণা সদরনেত্রকোণার ঐতিহ্যপূর্বধলাপ্রবাসফটো গ্যালারীফিচারফেসবুক থেকেবারহাট্টাবিচিত্র-সংবাদবিনোদনবিশেষ প্রতিবেদনবৈচিত্রভিন্ন খবরমদনমুক্তমতমোহনগঞ্জরাজনীতিলাইফস্টাইলসম্পাদকীয়সাক্ষাৎকারসারাদেশসাহিত্য ও সংস্কৃতিস্বাস্থ্য

২০৬ বছর পর এমন প্রথম হামলা

ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসের ক্যাপিটল ভবনে এর আগে ১৮১৪ সালে হামলা হয়েছিল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে যুদ্ধের সময়। যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে ব্রিটিশ বাহিনীর এ যুদ্ধ ‘ওয়ার অব ১৮১২’ নামে পরিচিতি। এ যুদ্ধ শুরু হয় ১৮১২ সালের জুন মাসে; শেষ হয় ১৮১৫ সালে। আর সেই যুদ্ধের সময় ব্রিটিশ বাহিনী হামলা করেছিল। ইউএস ক্যাপিটল হিস্ট্রি সোসাইটির বিশেষজ্ঞদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ক্যাপিটল ভবনে হামলার সেই ঘটনার ২০৬ বছর পর এমন ন্যক্কারজনক ঘটনা ঘটল খোদ মার্কিনদের হাতেই। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং সেই সঙ্গে দেশটির দুই প্রধান দলের একাধিক শীর্ষ ব্যক্তি এ ঘটনার নিন্দা জানিয়েই যাচ্ছেন।
সমালোচনায় শামিল হয়েছেন বিশ্বনেতারা। কংগ্রেসের যৌথ অধিবেশনে যখন নতুন প্রেসিডেন্টকে স্বীকৃতি দেওয়ার কাজ চলছিল, তখনই প্রেসিডেন্ট ট্রাম্পের উগ্র সমর্থকেরা হামলা চালায়। এর আগে জর্জিয়ায় সিনেট নির্বাচনে রিপাবলিকান পার্টির দুই প্রার্থী হেরে যান।

এ জাতীয় সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button